দিনাজপুর

৭৫ পরবর্তী উল্টো পথে দেশ চলেছিল বলেই বাংলাদেশ পিছিয়ে গিয়েছিল

নৌ- প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি

যোদ্ধা ডেস্কঃ নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি বলেছেন,বাংলাদেশ অসাম্প্রদায়িক চেতনা নিয়ে মুক্তিযুদ্ধ করেছিল, সেই মুক্তিযুদ্ধে আমরা পাকিস্থান হানাদার বাহিনীকে পরাজিত করেছি। বিজয়ী জাতির মূলমন্ত্র ছিল অসাম্প্রদায়িক বাংলাদেশ। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিব ১৯৭১ সালের ৭ মার্চ যে ভাষন দিয়েছিল সেই ভাষনে ছিল এই জনগোষ্ঠীর অধিকার প্রতিষ্ঠা করার। সেই লক্ষ নিয়ে শাষনতন্ত্র তৈরি করা হয়েছিল সংবিধান। সকল গোষ্ঠীর সম-অধিকারের কথা বলা হয়েছিল। সকলের সমান অধিকার নিয়ে এই দেশে আমরা সোনার বাংলা তৈরি করব। এটায় ছিল আমাদের সংবিধানের চেতনা। সেই সময় আমাদের অশিক্ষায় জর্জরিত এই গোষ্ঠিকে তুলে আনার জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রখ্যাত বিজ্ঞানী ড.কুদরাত এ খুদাকে চেয়ারম্যান করে একটি শক্তিশালী শিক্ষা কমিশন গঠন করেছিল। সেই জাতিকে প্রকৃত শিক্ষায় শিক্ষিত করে একটি উন্নত জাতি হিসেবে কিভাবে শিক্ষিত করা যায়, সেই কমিশনকে দায়িত্ব দেওয়া হয়েছিল। এই কমিশন অক্লান্ত পরিশ্রম করে একটি রিপোর্ট তৈরি করেছিল। সেই রিপোর্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে তুলে দিয়েছিল। কিন্তু দুর্ভাগ্য ১৯৭৫ সালে ১৫ আগস্ট সপরিবার হত্যা করার পর সেই রিপোর্ট আলোর মুখ দেখে নাই।
দিনাজপুরের বোচাগঞ্জে উপজেলা পরিষদ হল রুমে উপজেলা প্রশাসন আয়োজিত প্রধানমন্ত্রী কার্যালয় হতে বাস্তবায়নাধীন বিশেষ এলাকায় জন্য উন্নয়ন সহায়তায় শীষর্ক কর্মসূচি আওতায় ক্ষুদ্র – নৃ গোষ্ঠীর ছাত্র-ছাত্রীদের মাঝে শিক্ষাবৃত্তি, শিক্ষা উপকরণ ও ছাত্রীদের মাঝে বাইসাইকেল বিতরণ এবং ঘর হস্তান্ত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে নৌ প্রতিমন্ত্রী এসব কথা বলেন।
নৌ প্রতিমন্ত্রী আরোও বলেন, বঙ্গবন্ধু কে হত্যা করার পর, সেই সময় সবকিছু অন্ধকারের দিকে তলিয়ে গিয়েছিল। এই দেশকে সাম্প্রদায়িকতা দিয়ে খন্ড বিখন্ড করা হয়েছিল। মুক্তিযুদ্ধ বিরোধী মানুষদের বসানো হয়ে ছিল। যারা লুঠনকারী তাদের কাছে বাংলাদেশর দায়িত্ব দেওয়া হয়েছিল। সেই সময় জিয়াউর রহমান সুচারু ভাবে এই কাজটি করেছিল। তখন বাংলাদেশের মানুষ তার প্রাপ্প দাবি থেকে বঞ্চিত হয়েছে। অত্যন্ত দুঃখের সাথে এই মঞ্চে দাঁড়িয়ে বাংলাদেশের ৫৩ বছর বয়সেও বলছি বিশেষ এলাকার জন্য উন্নয়ন সহায়তা। এ কথাটি আমাদের বলার কথা ছিল না। উলটো পথে দেশ চলেছিল বলেই বাংলাদেশ পিছিয়ে গিয়েছিল।
প্রতিমন্ত্রী আরো বলেন, উন্নত জাতি হিসেবে মাথা উঁচু করে আমরা দাঁড়াতে পারি নাই। সেই সময় মানুষের জীবনযাত্রা বিক্রি করে অনেকে ধর্নাঢ্য হয়েছিল। বাংলাদেশ নৈরাজ্য দিকে চলে গিয়েছিল। সেই বাংলাদেশকে তুলে আনার লক্ষ নিয়ে বাংলাদেশ আওয়ামী লীগ দেশরতœ শেখ হাসিনার নেতৃত্বে অনেক সংগ্রাম করেছে। একদিকে জিয়া, এরশাদ, খালেদার নিপীড়ন অত্যাচার। অন্যদিকে বাংলাদেশ কে এগিয়ে নেওয়ার সংগ্রাম। এই দুইটা কাজ বাংলাদেশ আওয়ামী লীগ এক সঙ্গে করেছে।
বোচাগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মো.ডালিম সরকারের সভাপতিত্বে বক্তব্য রাখেন উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার ক,খ,মো.আলাওল হাদি। এসয় উপস্থিত ছিলেন সেতাবগঞ্জ পৌর মেয়র মোঃ আসলাম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবু সৈয়দ হোসেন, সাধারণ সম্পাদক মো.আফছার আলী, সহকারী কমিশনার ( ভূমি) সাইফুল হুদা, প্রমুখ।

এমন আরো সংবাদ

এই সংবাদটিও পরতে পারেন
Close
Back to top button